মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪
Online Edition

খুলনা-রাজশাহী রুটে রেলের নতুন কোচ  সাগরদাঁড়ি এক্সপ্রেসের উদ্বোধন

 

খুলনা অফিস:  খুলনা-রাজশাহী-খুলনা র”টে চলাচলকারী নতুন কোচ আন্তঃনগর ‘সাগরদাঁড়ি এক্সপ্রেস’ ট্রেনের শুভ উদ্বোধন করা হয়। গত মঙ্গলবার দুপুর তিনটায় খুলনা রেলওয়ে স্টেশনে ৯৬৬টি আসন বিশিষ্ট অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এ ট্রেনের উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক।

উদ্বোধনকালে মন্ত্রী সারাদেশে রেলের বিভিন্ন চলমান প্রকল্পের বর্ণনা দিয়ে বলেন, এ সকল প্রকল্পসমূহের শতভাগ কাজ শেষ হলে রেলযোগাযোগ ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আসবে। বর্তমান অর্থবছরে এ খাতে বরাদ্দের পরিমাণ সাড়ে ১১ হাজার কোটি টাকা। অথচ পূর্বে বরাদ্দ ছিল মাত্র পাঁচশ কোটি টাকা। খুলনার উন্নয়নে প্রধানমন্ত্রীর আন্তরিকতার কথা উল্লেখ করে তিনি  বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশেই খুলনায় আধুনিক রেলস্টেশন নির্মাণ করা হচ্ছে, যা আগামী নবেম্বর মাসেই উদ্বোধন করা হবে। মন্ত্রী আরও বলেন, শীঘ্রই খুলনা থেকে যশোর পর্যন্ত ডাবল রেললাইন নির্মাণ করা হবে। নতুন রেললাইনসমূহ নির্মাণ ও সম্প্রসারণের ফলে প্রকৃত ক্ষতিগ্রস্তদেরকে নিয়মানুযায়ী পুনর্বাসন করা হবে।

উদ্বোধনকৃত সাগরদাঁড়ি এক্সপ্রেসে রয়েছে ৪৮টি এসি সিট ও ৭৮টি এসি চেয়ার।  এছাড়া রয়েছে ৮৪০টি নন এসি শোভন চেয়ার।  এ কম্পোজিশনে রয়েছে ব্রেকভ্যান সংযুক্ত ২টি উচ্চ ক্ষমতাসম্পন্ন পাওয়ার কার।  রয়েছে ডরফব ঝরঃব ঠরবি ডরহফড়ংি, সম্পূর্ণ আলাদা বাথরুম ও টয়লেট; রয়েছে হাই কমোড ও ফ্লাট কমোড, গড়হড়ভড়পঁং ৎবধফরহম খধসঢ়, ঝড়ঁহফ ঈড়হঃৎড়ষ অঃঃবহঁধঃড়ৎ, ঙাবহ, ডধঃবৎ ঐবধঃবৎ, ঋৎববুব, ঊষবপঃৎরপ ঝযধৎাবৎ পোর্ট। ট্রেনটিতে ১২টি কোচ রয়েছে এবং সম্প্রতি ভারতের সঙ্গে এলওসি চুক্তির আওতায় দেশে মোট ১২০টি সর্বাধুনিক এলএইচবি কোচ সংগ্রহ করা হয়।  

উলেখ্য, এ ট্রেনটি ২০০৭ সালে চালু করা হয়।  পূর্বে এ ধারণ ক্ষমতা ছিল মাত্র ৬৩৫জন।  যার মধ্যে এসি সিট ছিল মাত্র ৯টি। 

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহউদ্দিনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংসদ সদস্য তালুকদার আবদুল খালেক, সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন, খুলনা জেলা প্রশাসক নাজমূল আহসান।  স্বাগত বক্তৃতা করেন  রেলওয়ের পশ্চিম জোনের জেনারেল ম্যানেজার মো. খায়র”ল আলম প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ